রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১

ইনটেলকে হারিয়ে শীর্ষে স্যামসাং

editor
ফেব্রুয়ারি ২, ২০১৮ ৮:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ টেকজায়ান্ট ইনটেলকে হারিয়ে বিশ্বের শীর্ষস্থানীয় চিপ নির্মাতা প্রতিষ্ঠানের খেতাব দখল করল দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। ২৫ বছর পর ইনটেলকে হারাতে পারলো প্রতিষ্ঠানটি।
স্যামসাং ইনটেলের চেয়ে ৬ বিলিয়ন ডলার বেশি চিপ বিক্রি করেছে গত বছর। যেখানে স্যামসাং কম্পিউটারের চিপ উৎপাদন করে আয় করেছে ৬৯ বিলিয়ন মার্কিন ডলার। আর ইনটেলের আয় ৬৩ বিলিয়ন মার্কিন ডলার।
দ্য ব্লমবার্গে এক প্রতিবেদনে জানা যায়, কম্পিউটারের চিপের জগতে ৯০ শতাংশ জায়গা দখল করে আছে। এবার তাদের দখলদারিত্বের বেশ বড় একটা অংশ দখল করে নিল স্যামসাং। বিশেষ করে স্যামসাংয়ের নিজস্ব চিপ এক্সিনোস ও কম্পিউটার চিপ স্যামসাংকে এগিয়ে রেখেছে।
স্যামসাংয়ের কাছ থেকে কোয়ালকম তাদের চিপসেট বানিয়ে দিচ্ছে। প্রতিযোগিতায় স্যামসাং এগিয়ে থাকার এও একটি কারণ। কেননা, দুনিয়ার বেশিরভাগে ফোনে এখন কোয়ালকমের স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহৃত হচ্ছে।
ইনটেলের জনপ্রিয় চিপসেট হলো এএমডি এবং এআরএম। ইনটেল স্যামসাংয়ের পেছনে পড়ে যাওয়ার অন্যতম কারণ হলো সম্প্রতি তাদের চিপসেটে বাগ ধরা পড়েছে। যার কারণে বাজারে তাদের সুনাম কিছুটা হলেও ক্ষুন্ন হয়েছে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial