ঢাকাবুধবার , ৩১ জানুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

এবার মক্কা ও মদিনাতেও হবে বিয়ে

editor
জানুয়ারি ৩১, ২০২৪ ১০:১৯ অপরাহ্ণ
Link Copied!

ধর্ম ও জীবন ডেস্ক: সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, নিকাহ বা বিবাহ চুক্তি এখন ইসলামের দুটি পবিত্র স্থান মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনার মসজিদে সম্পন্ন হতে পারবে। সৌদি সংবাদপত্র আল-ওয়াতানের বরাত দিয়ে গালফ নিউজ এ খবর দিয়েছে। এতে জানানো হয়, এই পদক্ষেপটি দুই পবিত্র মসজিদে হজ ও ওমরাসহঅন্য দর্শনার্থীদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার জন্য সৌদি সরকারের নতুন উদ্যোগ। পর্যবেক্ষকরা বলছেন যে, উদ্যোগটি পবিত্র স্থানগুলিতে এই ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য উদ্ভাবনী ধারণা নিয়ে আসার একটি সুযোগ। সৌদি আরবের এক মাজউন বা বিবাহ বিষয়ক কর্মকর্তা মুসাদ আল-জাবরি ব্যাখ্যা করে বলেন, নবীর মসজিদে বিবাহের চুক্তি সম্পাদন করা ইসলামে অনুমোদিত।
উল্লেখ্য ইসলামের নবী হযরত মুহাম্মদ (স)তার সময়ে মসজিদে একজন সাহাবীর বিবাহ অনুষ্ঠান পরিচালনা করেছিলেন বলে জানা যায়। দেখা যাচ্ছে যে, সৌদি কর্তৃপক্ষ একটি আগে থেকেই বিদ্যমান প্রথা নিয়ন্ত্রণ করতে চাইছে। আল-জাবরি জানিয়েছেন, ওই মসজিদে বিবাহ পরিচালনা স্থানীয়দের মধ্যে ইতিমধ্যেই বেশ সাধারণ ঘটনা। মসজিদে বিয়ে হওয়ার রীতি বহুকাল ধরে অন্যান্য অঞ্চলেও প্রচলিতও রয়েছে। অনেকেই পবিত্র স্থানে গিয়ে বিয়ে করতে চান। তাদের বিশ্বাস, মসজিদের বিয়েতে অধিকরহমত মেলে।
জানা গিয়েছে, মক্কা ও মদিনা মুসলিমদের কাছে সবথেকে পবিত্র দুটি স্থান। তবে এতদিন এই দুই জায়গায় বিয়ের অনুমতি ছিল না। আর তাই হজ ও ওমরা যাত্রীসহ অন্য দর্শনার্থীদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে এবার মক্কা ও মদিনায় বিয়ে করার অনুমতি দিল সৌদি সরকার। গত বছরের শেষের দিকেটাইমস অফ ইন্ডিয়া রিপোর্ট করেছে যে, বিদেশ থেকে ধনী মুসলিমদের মদিনায় বিয়ে করার আগ্রহ ক্রমশ বাড়ছে।
তবে মক্কার কাবা ও মদিনার নববী মসজিদে বিয়ের অনুমতি দেয়া হলেও কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে। যেমন, বিয়েতে কোনো রকম খাবার আনা যাবে না এবং কোনো ধরণের শব্দদূষণ করা যাবে না।

 

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial