ঢাকারবিবার , ৭ অক্টোবর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

ধানমন্ডিতে স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং সেন্টার কোডার্সট্রাস্টের তৃতীয় ক্যাম্পাস উদ্বোধন

Sumon Chowdhury
অক্টোবর ৭, ২০১৮ ৩:০৯ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত প্রতিবেদক : দক্ষতা অর্জন করুন, নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলুন ” এই প্রতিপাদ্য নিয়ে রাজধানীর ধানমন্ডিতে গত ২রা আগস্ট বাংলাদেশ এর সবচাইতে বড় স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং সেন্টার কোডার্সট্রাস্ট এর ৩য় ক্যাম্পাস উদ্বোধন করা হয়। এছাড়াও বনানীতে প্রতিষ্ঠানটির প্রধান ক্যাম্পাস এর পাশাপাশি মিরপুরে ১টি ক্যাম্পাস এর মাধ্যমে কোডার্সট্রাস্ট কার্যক্রম পরিচালনা কারছে। এবং উক্ত অনুষ্ঠানে দেশব্যাপি প্রশিক্ষণ কার্যক্রম ছড়িয়ে দিতে পর্যায়ক্রমে ঢাকার বাইরে আরও ক্যাম্পাস স্থাপনের পরিকল্পনা তুলে ধরা হয়।
কোডার্সট্রাস্ট বাংলাদেশ এর ধানমন্ডি ক্যাম্পাস এর উদ্বোধন অনুষ্ঠানে কোডার্সট্রাস্ট এর কো-ফাউন্ডার, বোর্ড মেম্বার এবং চিফ স্ট্র্যাটেজিস্ট আজিজ আহমেদ এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকার এর সাবেক পররাষ্ট্রমন্ত্রি ডাঃদীপু মণি। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেজর জেনারেল (অব:) এ.টি.এম. আব্দুল ওহাব, মাননীয় সংসদ সদস্য, মাগুরা-১,  আব্দুল করিম, বাংলাদেশ সরকারের সাবেক মুখ্য সচিব ও ব্যবস্থাপনা পরিচালক পিকেএসফ, নজরুল ইসলাম খান, বাংলাদেশ সরকার এর সাবেক শিক্ষা সচিব,  মোস্তাফিজুর রহমান, চেয়ারম্যান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, জনাব আদিল হোসেন নোবেল, প্রেসিডেন্ট, এন্টারপ্রাইজ বিজনেস ডিভিশন, রবি আজিয়াটা এবং কোডার্সট্রাস্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো : আতাউল গনি ওসমানী। এছাড়াও স্কাইপের মাধ্যমে জার্মানী ও ডেনমার্ক থেকে কোডার্সট্রাস্ট গ্লোবাল এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন কার্সটেন হেজেলডি ও ফার্দিনান্দ কেয়ারউল্ফ।
কোডার্সট্রাস্ট অনলাইন এবং অন-ক্যাম্পাসের মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষন প্রদান করছে এবং প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ৫০০০ এরও বেশী শিক্ষার্থীকে প্রশিক্ষন প্রদান করেছে। কোডার্সট্রাস্ট বিশ্বাস করে দক্ষ জনশক্তি তৈরীর মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে প্রযুক্তি নির্ভর শিক্ষার কোন বিকল্প নেই। সবার জন্য সমান শিক্ষার সুযোগ তৈরীর জন্য কোডার্সট্রাস্ট নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। যেখানে আমাদের দেশে বর্তমানে গ্রাজুয়েটদের মধ্যে একটি উল্লেখযোগ্য সংখ্যক বেকার, সেখানে ফ্রিল্যান্সিং হতে পারে আত্মকর্মসংস্থানের অন্যতম মাধ্যম। বর্তমান সরকার এর লক্ষ হল ২০২১ সালের মধ্যে ২০ লক্ষ তরুন তরুনীকে তথ্য প্রযুক্তি পেশায় সম্পৃক্ত করা আর সে লক্ষ্য নিয়ে কোডার্সট্রাস্টও দক্ষ ফ্রিল্যান্সার তৈরীর জন্য ২০১৪ সাল থেকে বাংলাদেশে কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে সরকার এর সাবেক পররাষ্ট্রমন্ত্রি ডাঃ দীপু মনি জানান, বাংলাদেশ সরকার ডিজিটালাইজেশনের জন্য কাজ করছে। আর এই প্রজন্ম হচ্ছে ডিজিটাল প্রজস্ম। তিনি বিশ্বাস করেন তরুণ প্রজন্ম নিজেরদেরকে দক্ষ করে তুলবে এবং এই প্রতিযোগিতামূলক বিশ্বে প্রত্যেকে একজন যোগ্য বিশ্ব নাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হবে। আর এই পরিবর্তনে কোডার্সট্রাস্ট তাদের কার্যক্রমের মধ্যে দিয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।
কোডার্সট্রাস্ট এর কো ফাউন্ডার, বোর্ড মেম্বার এবং চিফ স্ট্র্যাটেজিস্ট আজিজ আহমেদ তার বক্তব্যে বলেন কোডার্সট্রাস্ট এর জন্মই হয়েছিল বৈশ্বিক প্রতিযোগীতার জন্য মানব সম্পদকে উপযোগী করে তোলার মূলমন্ত্র নিয়ে এবং তিনি নতুন প্রজন্মকে মানসম্পন্ন প্রশিক্ষনের মাধ্যমে সাফল্যের পথে নিয়ে আশার দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকার এর সাবেক মুখ্য সচিব ও পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম কোডার্সট্রাস্ট বাংলাদেশ এর সাথে পিকেএসএফ এর কার্যক্রম শুরু করার আশাবাদ ব্যক্ত করেন। তিনি জানান বাংলাদেশ অপার সম্ভাবনার দেশ এবং এই সম্ভবনাকে কাজে লাগাতে হলে দরকার মানসম্মত কারিগরি শিক্ষা। উচ্চ মানসম্মত প্রশিক্ষন কার্যক্রম পরিচালনার জন্য তিনি কোডার্সট্রাস্ট কে ধন্যবাদ জানান।
জনাব নজরুল ইসলাম খান বলেন, প্রতিবছর ৩৫-৪০ লাখ শিশু প্রাথমিক সমাপনী পরীক্ষা দিচ্ছে মানে প্রতি বছর নিউজিল্যান্ড এর জনসংখ্যার সমান জনসংখ্যা শিক্ষাক্ষেত্রে প্রবেশ করছে কিন্তু কাজ এর সুযোগ সেক্ষেত্রে বাড়ছে না। তিনি আশাবাদ ব্যক্ত করেন কোডার্সট্রাস্ট বাংলাদেশ তার প্রশিক্ষন আরও বিস্তৃত করবে এবং জেলা উপজেলায় তার কার্যক্রম ছড়িয়ে দেবে।
টেলিকম জায়ান্ট রবি আজিয়াটা লিঃ এর পক্ষ থেকে আদিল হোসেন নোবেল কোডার্সট্রাস্ট বাংলাদেশ এর সাথে তাদের সমঝোতা চুক্তির কথা উল্লেখ করে বলেন, এখন থেকে কোডার্সট্রাস্ট ও রবি ফ্রিল্যান্সিং প্রশিক্ষনকে দেশব্যাপী ছড়িয়ে দিতে একসাথে কাজ করবে। তিনি জানান ভবিষ্যতে এই কাজের পরিধি বাড়বে।
উদ্বোধনী অনুষ্ঠানের ২য় পর্বে কেক এবং ফিতা কেটে সম্মানীত অতিথীরা কোডার্সট্রাস্ট বাংলাদেশ এর তৃতীয় ক্যাম্পাসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কোডার্সট্রাস্ট এর ধানমন্ডি ক্যাম্পাসের শিক্ষার্থী, কোডার্সট্রাস্ট এর সকল কর্মকর্তা এবং বিভিন্ন পেশাজীবি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সম্মানীত অতিথিবৃন্দ পরে নতুন ক্যাম্পাসের বিভিন্ন ক্লাসরুম পরিদর্শন করেন।

 

 

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial